বাড়ি বানান ভূমিকম্পের প্রস্তুতিসহ

বাড়ি বানান ভূমিকম্পের প্রস্তুতিসহ how to make your home earthquake safe?

বাড়ি বানান ভূমিকম্পের প্রস্তুতিসহ Build house with earthquake preparation.

ভূমিকম্পের হাত থেকে কে না বাঁচতে চাও? ভূমিকম্পের হাত থেকে সবাই ই বাঁচতে চায় কিন্তু সবাই কি বাঁচতে পারে? পারে না কারন এটা সম্ভব না।ভূমিকম্প হলো ক্ষণস্থায়ী কম্পন। সাধারণ জ্ঞানে ভূমিকম্প শব্দটি দ্বারা যে কোন প্রকার ভূকম্পন জনিত ঘটনাকে বোঝায় – সেটা প্রাকৃতিক অথবা মনুষ্য সৃষ্ট যাই হোক না কেন।তবে আপনি চাইলে কিছুটা প্রস্তুতি নিতে পারেন ভূমিকম্পের হাত থেকে নিজের বাড়ি ও নিজের ফ্যামিলি কে বাচাতে। এর জন্য আপনাকে কি করতে হবে জানেন? এর জন্য আপনাকে ভূমিকম্পের প্রস্তুতি সহ বাড়ি বানাতে হবে।কিভাবে ভূমিকম্পের প্রস্তুতিসহ বাড়ি বানাবেন?চলুন দেখে নেই ভূমিকম্পের প্রস্তুতিসহ বাড়ি বানানোর ধাপ গুলো।

how to make your home earthquake safe?

how to make your home earthquake safe?,

বাড়ি বানান ভূমিকম্পের প্রস্তুতিসহ

বাড়ি বানান ভূমিকম্পের প্রস্তুতিসহ,
বাড়ি বানান ভূমিকম্পের প্রস্তুতিসহ

নতুন বাড়ির হ্মেত্রে ভূমিকিম্পের প্রতিরোধমূলক ব্যবস্থার জন্য অতিরিক্ত খরচ হবে প্রতি বর্গফুটে ১০ থেকে ১৫ টাকা মাত্র।

প্রতি বর্গফুটে মাত্র ১০ থেকে ১৫ টাকা বাঁচাতে গিয়ে নিজের,প্রিয়জনদের ও প্রতিবেশীদের জীবন হুমকির মুখে ফেলছেন না তো?

ভেবে দেখুন…..

ভূমিকম্পের সময় কী করে বাঁচবেন?

পুরাতন বাড়ির হ্মেত্রে ভূমিকম্পের প্রতিরোধমূলক ব্যবস্থার জনা অতিরিক্ত খরচ প্রতি বর্গফুটে ৭০ থেকে ৯০ টাকা লাগবে। পুরাতন বাড়ির হ্মেত্রে খরচটা বেশী।

ভূমিকম্পের প্রস্তুতিসহ বাড়ি বানাতে হলে আপনাকে প্রথমেই যা করতে হবে তা হলো একজন অভিজ্ঞ ইঞ্জিনিয়ার এর সাথে পরামর্শ করা।অনেকে সামান্য কিছু টাকা বাচানোর জন্য ইঞ্জিনিয়ার এর পরিবর্তে ঠিকাদার এর সাথে পরামর্শ করে থাকেন এটা আসলে উচিৎ না।আপনি যদি ভূমিকম্পের প্রস্তুতিসহ বাড়ি বানাতে চান তাহলে আপনাকে প্রথমেই একজন অভিজ্ঞ ইঞ্জিনিয়ার এর সাথে পরামর্শ করতে হবে।

মাটি পরিক্ষা :

ভূমিকম্পের প্রস্তুতিসহ বাড়ি বানাতে হলে আপনাকে অবশ্যই মাটি পরিক্ষা করে নিতে হবে।মাটি পরিক্ষা ছাড়া কোন মতেই বাড়ি বানানো উচিৎ না যদি আপনার ভবন টি চার তলার বেশি হয়। মানে আপনার ভবন যদি ৪ তলার অধিক হয় তাহলে অবশ্যই মাটি পরিক্ষা করে নিতে হবে।

এখানেও অনেকে টাকা বাচাতে গিয়ে কম টাকার মধ্যে খুজে থাকে, আসলে এটাও উচিৎ না।একটি ভবন তৈরি করতে অবশ্যই খরচ বাচাতে হবে তারমানে এই না যে যেখানে প্রয়োজন সেখানে খরচ করবেন না।অনেকেই কম টাকায় অফার করে কারন তারা কপি রিপোর্ট দেয়। এ জন্যই প্রথম থেকে অভিজ্ঞ ইঞ্জিনিয়ার এর শরণাপন্ন হতে হয়।

নকশা :

বাড়ি তৈরির ক্ষেত্রে নকশা খুবই প্রয়োজন। দক্ষ প্রকোশলীকে দিয়ে নকশা তৈরি ও তদারকি করানো প্রয়োজন।ভুলেও ঠিকাদারকে নকশার দায়িত্ত দিবেন না তাহলে ওই ঠিকাদার এর আগের করা ভবন এর মতই আপনার ভবন হবে। মানে আগের করা কোন নকশা দিয়ে আপনার বাড়ি তৈরি করবে।এক্ষেত্রে যদি আপনার মাটি তার মত না হয় তাহলে আপনার ভবন টি ভূমিকম্পের সময় ভেঙে যেতে পারে।

ইট, বালু, রড ও সিমেন্ট

ফাউন্ডেশন বা ভিত্তিপ্রস্তর কোর্ড অনুযায়ী রড ব্যবহার করতে হবে।রডের ব্যবহার ভূমিকম্পের সহনশীল হতে পারে। ভালো মানের ইট,রড, সিমেন্ট ও বালু ব্যবহার করতে হবে।

আপনি ভালোভাবে মাটি পরিক্ষা করলেন আবার ভালোভাবে নকশাও করলেন কিন্তু ইট,বালু,রড ও সিমেন্ট ভালোমানের ব্যবহার করলেন না তাহলে হবে? আপনি যেই ম্যাটেরিয়াল দিয়ে বাড়ি বানাচ্ছেন সেই ম্যাটেরিয়াল যদি গুণগত মানের না হয় তাহলে আপনার ভবন গুণগত মানের হবে? হবে না, কারন আপনি গুণগত মানের ম্যাটেরিয়াল ব্যাবহার করেন নি।

এছাড়াও সম্পূর্ণ ভবন তৈরি করতে প্রথম থেকে শেষ পর্যন্ত অভিজ্ঞ ইঞ্জিনিয়ার এর পরামর্শ নিবেন যদি আপনি ভূমিকম্পের প্রস্তুতিসহ বাড়ি তৈরি করতে চান।আর আপনি যদি পুরাতন বাড়িকে ভূমিকম্পের জন্য প্রস্তুত করতে চান তাহলে অভিজ্ঞ ইঞ্জিনিয়ার এর সাথে কথা বলুন।

পুরাতন বাড়ির হ্মেত্রে ভূমিকম্পের প্রতিরোধমূলক ব্যবস্থার জনা অতিরিক্ত খরচ প্রতি বর্গফুটে ৭০ থেকে ৯০ টাকা লাগবে। পুরাতন বাড়ির হ্মেত্রে খরচটা বেশী।

ভূমিকম্প হলে একটা ভবন কিভাবে ভেঙে যায় জানেন? ভূমিকম্পের সময় একটা ভবন অনেক ভাবেই ভাঙতে পারে হয়ত নিচের দিকে ডেবে যেতে পারে অথবা যে কোন এক পাশে কাঁত হয়ে যেতে পারে অথবা সম্পূর্ণ ভবন টাই যে কোন একপাশে ভেঙে পরে যেতে পারে।

নিচের ছবি গুলো দেখুন কিছুতা হলেও ধারনা পাবেন,

বাড়ি বানান ভূমিকম্পের প্রস্তুতিসহ,
বাড়ি বানান ভূমিকম্পের প্রস্তুতিসহ

উপরের ছবি গুলা দেখুন ভূমিকম্পের কারনে কিভাবে ভবন গুলো ভেঙে পরছে।

ভূমিকম্প সম্পর্কে ১২টি বিস্ময়কর তথ্য

আরো পড়ুন : 100 টি গুরুত্বপূর্ণ সিভিল ইঞ্জিনিয়ারিং বেসিক নলেজ

সার্চগুলি ভূমিকম্পের প্রস্তুতি-এর সাথে জড়িত

ভূমিকম্পের পূর্ব প্রস্তুতি

ভূমিকম্পে করণীয়

ভূমিকম্প প্রতিরোধের উপায়

ভূমিকম্প ও বাংলাদেশ

ভূমিকম্প রচনা

বাংলাদেশে ভূমিকম্প

ভূমিকম্পের প্রতিকার

ভূমিকম্পের ফলাফল

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *